গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মোঃ আবদুর রহিম প্রধান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, হেলকুন্ডা ক্লাস্টার, সদর, জয়পুরহাট
উপজেলা শিক্ষা অফিসার, সদর, জয়পুরহাট এর মধ্যে
বার্ষিক কর্মসম্পাদন চুক্তি
১ জুলাই, ২০২1 – ৩০ জুন, ২০২২
সুচিপত্র
উপক্রমণিকা
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU Gi কর্মসম্পাদনের সার্বিক চিত্র………. 3
প্রস্তাবনা : উপজেলা শিক্ষা অফিস এবং হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU Gi দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহত করণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রুপকল্প ২০৪১ এর যথাযথ বাস্তবায়ন। ………. ৪
সেকশন ১:, হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU Gi রূপকল্প, অভিলক্ষ্য,
কৌশলগত উদ্দেশ্য এবং কার্যাবলি................... 5
সেকশন ২: হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU Gi কার্যক্রমের চূড়ান্ত
ফলাফল/প্রভাব.............. 6
সেকশন ৩: হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU Gi কর্মসম্পাদনের ক্ষেত্র, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ............ ৭
সংযোজনী ১: শব্দসংক্ষেপ ১৫
সংযোজনী ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী দপ্তর/সংস্থা সমূহ এবং পরিমাপ পদ্ধতি ......... ১৬
সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে অন্যান্য মন্ত্রণালয়/বিভাগের উপর নির্ভরশীলতা.... ১৮
সংযোজনী ৪-৮: সংস্কার ও সুশাসনমূলক কার্যক্রমের বাস্তবায়ন সংক্রান্ত কর্মপরিকল্পনাসমূহ ............ ১৯
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, জয়পুরহাট এর কর্মসম্পাদনের সার্বিক চিত্র, সাম্প্রতিক অর্জন, চ্যালেঞ্জ এবং ভবিষ্যৎ পরিকল্পনা
সাম্প্রতিক বছরসমূহের (৩ বছর) প্রধান অর্জনসমূহঃ
প্রাথমিক শিক্ষার গুরুত্ব উপলব্ধি করে বর্তমান সরকার সমতাভিত্তিক ও মান সম্মত প্রাথমিক শিকাষা নিশ্চিতকরণে নিরলসভাবে কাজ করে যাচ্ছে শিক্ষক- শিক্ষার্থী এবং শিক্ষার্থী-শ্রেণিকক্ষের অনুপাত হ্রাসকরণের লক্ষ্যে এ বিভাগে নতুন প্রাক প্রাথমিক শিক্ষকের পদসৃষ্টিসহ শিক্ষক নিয়োগ প্রদান করা হয়েছে। বিদ্যালয় পর্যায়ে শিক্ষার অনুকূল পরিবেশ সৃষ্টির লক্ষ্যে ১৬টি সাবমর্সিবল মটরসহ স্থাপনসহ ০৩টি ওয়াশব্লক নির্মাণ করা হয়েছে। বাধ্যতামূলক প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের লক্ষ্যে শতভাগ শিক্ষার্থীর মধ্যে ২০21 সালে বিনামূল্যের বই বিতরণ করা হয়েছে। তাছাড়া, ঝরেপড়া রোধসহ প্রাথমিক শিক্ষা সমাপনের লক্ষ্যে দরিদ্র পরিবারের শিক্ষা সহায়তা কার্যক্রমের আওতায় ১০০% শিক্ষার্থীকে উপবৃত্তি মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে প্রদান করা হচ্ছে। বিদ্যালয় ভিত্তিক উন্নয়ন পরিকল্পনা বিকেন্দ্রীকরণের ২৫টি প্রাথমিক বিদ্যালয়ে স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান (স্লিপ) বাস্তবায়নের জন্য বিদ্যালয় প্রতি বাৎসরিক ৫০ হাজার থেকে ১ লক্ষ টাকা করে বরাদ্দ প্রদান করা হচ্ছে। তাছাড়া প্রতিবছর নিয়মিতভাবে প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা গ্রহণ করা হচ্ছে। প্রতিবছর ২5টি বিদ্যালয়ের অংশগ্রহণে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা গোল্ডকাপ প্রাথমিক বিদ্যালয় ফুটবল টুর্ণামেন্ট পরিচালিত হয়ে আসছে। সমস্যা ও চ্যালেঞ্জসমূহ: হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU প্রধান সমস্যা ও চ্যালেঞ্জসমূহ হচ্ছে শিক্ষক/কর্মকর্তার শূন্য পদ পূরণ এবং নতুন ভবন/শ্রেণিকক্ষ নির্মাণ ও সংস্কারের মাধ্যমে শিক্ষক-শিক্ষার্থী এবং শ্রেণিকক্ষ-শিক্ষার্থীর কাঙ্খিত অনুপাত অর্জন নিশ্চিত করা। শিক্ষক কর্তৃক শ্রেণিকক্ষে গতানুগতিক পাঠদানের প্রবণতা পরিহার করে পদ্ধতি মাফিক পাঠদানে অভ্যস্ত করা। হতদরিদ্র পরিবারের শিশুদেরকে বিদ্যালয়ের পরিবর্তে শ্রমঘন কর্মস্থানে প্রেরণ নিরুৎসাহিত করা।
ভবিষ্যৎ পরিকল্পনা: Civil Registration & Vital Statistics (CRVS) Gi mv‡_ m¤ú„³Zv eRvq †i‡L সকল শিক্ষার্থীর ছবিসহ আইডি কার্ড ও ডাটাবেজ প্রণয়‡ন প্রাথমিক শিক্ষা Awa`ßi‡K mnvqZv Kiv n‡e। ‡KvwfW-19 wi‡Kvfvix cø¨vb ev¯Íevq‡bi gva¨‡g ‡eøwÛs c×wZ‡Z cvV`vb ¯^vfvvweK ivLv n‡e| ঝরেপড়া ও স্কুল বর্হিভূত শিশুদের বিদ্যালয়ে আনয়ন এবং তাদের প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণের জন্য সম্ভাব্য সকল উদ্যোগ গ্রহণ করা হবে। সকল শিশুর মানসন্মত শিক্ষা নিশ্চিত করার জন্য সরকারের গৃহীত পদক্ষেপ বাস্তবায়নের পাশাপাশি প্রাথমিক বিদ্যালয়ের সাথে স্থানীয় কমিউনিটিকে আরো বেশি সম্পৃক্ত করার উদ্যোগ গ্রহণ করা হবে। ২০২1-২2 অর্থবছরের সম্ভাব্য প্রধান অর্জনসমূহ:·নির্ধারিত সময়ে শিক্ষার্থীদের মধ্যে বিনামূল্যের বই বিতরণ;·৩য় ও ৫ম শ্রেণির শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা অর্জন;·দরিদ্র শিক্ষার্থীদের উপবৃত্তি ও স্কুল ফিডিং এর আওতায় আনয়ন;·বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা (শ্লিপ) বাস্তবায়ন;·বিদ্যালয় পর্যায়ে খেলাধূলাসহ সহপাঠক্রমিক কার্যক্রম জোরদার করা;·‡KvwfW - 19 wi‡Kvfvix cø¨vb ev¯Íevq‡bi gva¨‡g ‡eøwÛs c×wZ‡Z cvV`vb ¯^vfvvweK ivLv|·প্রাথমিক বিদ্যালয়ের সাথে স্থানীয় কমিউনিটিকে সম্পৃক্ত করা।প্রস্তাবনা (Preamble)
সরকারি দপ্তর/সংস্তাসমূহের প্রাতিষ্ঠানিক দক্ষতা বৃদ্ধি, স্বচ্ছতা ও জবাবদিহি জোরদার করা, সুশাসন সংহতকরণ এবং সম্পদের যথাযথ ব্যবহার নিশ্চিতকরণের মাধ্যমে রূপকল্প ২০৪১ এর যথাযথ বাস্তবায়নের লক্ষ্যে-
মো: আবদুর রহিম প্রধান, সহকারী উপজেলা শিক্ষা অফিসার, হেলকুনাড ক্লাস্টার, সদর, RqcyinvU উপজেলা wkÿv Awdmvi, সদর, RqcyinvU এর মধ্যে ২০২১ সালের জুন মাসের ২৪ তারিখে এই বার্ষিক কর্মসম্পাদন চুক্তি স্বাক্ষরিত হল।
এই চুক্তিতে স্বাক্ষরকারী উভয়পক্ষ নিম্নলিখিত বিষয়সমূহে সম্মত হলঃ |
সেকশন ১:
হেলকুন্ডা ক্লাস্টার, সদর , RqcyinvU Gi রূপকল্প (Vision), অভিলক্ষ্য (Mission), কৌশলগত উদ্দেশ্যসমূহ (Strategic Objectives) এবং কার্যাবলী (Functions):
১.১ রূপকল্প (Vision)
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, জয়পুরহাট এর mKj শিশুর জন্য সমতাভিত্তিক মানসম্মত প্রাথমিক শিক্ষা।
১.২ অভিলক্ষ (Mission)
প্রাথমিক শিক্ষার সুযোগ সম্প্রসারণ ও গুণগতমান উন্নয়নের জন্য সমতাভিত্তিক ও মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণ।
১.৩ কৌশলগত উদ্দেশ্য (Strategic Objectives):
১.৩.১ প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের কৌশলগত উদ্দেশ্যসমূহ
১.৩.২ আবশ্যিক কৌশলগত উদ্দেশ্যসমূহ
১.৪ কার্যাবলি (Functions) :
সেকশন ২
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU Gi কার্যক্রমের চূড়ান্ত ফলাফল/প্রভাব (Outcome/Impact)
চূড়ান্ত ফলাফল/প্রভাব |
কর্মসম্পাদনসূচকসমূহ (Performance Indicator) |
একক (Unit) |
প্রকৃত অর্জন |
লক্ষ্যমাত্রা ২০২১-২২ |
প্রক্ষেপণ |
নির্ধারিত লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে যৌথভাবে দায়িত্ব প্রাপ্ত মন্ত্রণালয়/বিভাগ/ সংস্হাসমূহের নাম |
উপাত্তসূত্র (Source of Data) |
||
২০১৯-২০ |
২০২০-২১ |
২০২২-২৩ |
২০২৩-২৪ |
||||||
১ |
২ |
৩ |
৪ |
৫ |
৬ |
৭ |
৮ |
৯ |
১০ |
মাধ্যমিক স্তরে ভর্তির সুযোগ বৃদ্ধি ও ঝরেপড়ার হার হ্রাস |
প্রাথমিক শিক্ষা সমাপনী চক্রের হার বৃদ্ধি |
% |
99.76 |
9৮.৩০ |
৯৮.৫০% |
9৯% |
99.5% |
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট’১৯ ও সমাপনী পরীক্ষার প্রকাশিত ফলাফল |
মানসম্মত প্রাথমিক শিক্ষা অর্জনে সহায়ক হবে |
ছাত্র শিক্ষক অনুপাত হ্রাস |
অনুপাত |
1.44 |
1.42 |
1.40 |
1.38 |
1.37 |
জনপ্রশাসন মন্ত্রণালয়, অর্থ মন্ত্রণালয়, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস রিপোর্ট’১৯ |
সেকশন ৩
Kg©m¤úv`‡bi †ÿÎ, অগ্রাধিকার, কার্যক্রম, কর্মসম্পাদন সূচক এবং লক্ষ্যমাত্রাসমূহ
Kg©m¤úv`‡bi †ÿÎ |
Kg©m¤úv`‡bi †ÿ‡Îi gvb |
কার্যক্রম (Activities) |
কর্মসম্পাদন সূচক
|
MYbv c×wZ |
একক
|
কর্মসম্পাদন সূচকের মান
|
প্রকৃত অর্জন*
|
লক্ষ্যমাত্রা/নির্ণায়ক ২০২1-২2 |
প্রক্ষেপন ২০২2-২3 |
প্রক্ষেপন ২০২3-২4 |
||||||||||
---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|---|
2019 -20 |
2020 - 21 |
অসাধারণ |
অতি উত্তম |
উত্তম |
চলতি মান |
চলতি মানের নিম্নে |
||||||||||||||
১০০% |
৯০% |
৮০% |
৭০% |
৬০% |
||||||||||||||||
GwcG ¯^vÿiKvix Awd‡mi Kg©m¤úv`‡bi †ÿÎ |
||||||||||||||||||||
[১] মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করণ |
29 |
[1.1] †KvwfW-19 wi‡Kvfvwi cø¨vb Abyhvqx wkÿv_x©i †kÖwYKvh©µg, evwoi KvR, IqvK©kxU weZib, AbjvBb cvV`vb, evwl©K cixÿv/ g~j¨vqb, mgvcbx cixÿv/ g~j¨vqb |
[১.১.১] cvV`v‡b AskMÖnYKvix we`¨vjq msL¨v |
mgwó |
msL¨v |
2 |
- |
10 |
10 |
9 |
8 |
7 |
6 |
15 |
20 |
|||||
1.2.1 Ab jvBb Ad jvBb I IqvK©kxU weZib |
mgwó |
msL¨v |
2 |
- |
২৫ |
২৪ |
২২ |
২০ |
১৮ |
১৬ |
২৪ |
২৪ |
||||||||
[১.3.১] wba©vwiZ mg‡q evwl©K cixÿv/ g~j¨vqb(1g Ñ4_©) AbywôZ
|
ZvwiL
|
ZvwiL |
3 |
31.12.19 |
-- |
14.12.21 |
15.12. 21 |
16.12.21 |
17.12.21 |
18.12.21 |
14.12.22 |
14.12.23 |
||||||||
[১.4.১] wba©vwiZ mg‡q cÖv_wgK wkÿv mgvcbx cixÿv/ g~j¨vqb AbywôZ |
ZvwiL |
ZvwiL |
3 |
331.12. 19 |
-- |
30.11. 21 |
01.12.21 |
02.12. 21 |
03.12. 21 |
04.12. 21 |
30.11. 22 |
30.11. 23 |
||||||||
[১.2] KKZÑv,KgÑPvix‡`i mÿgZv e„w×i Rb¨ I †mevi gvb e„w×i j‡ÿ¨ AewnZKiY mfv (‡cbkb, wWbw_, wRwcGd)
|
[১.2.১] cÖwkÿYcÖvß KgÑKZÑv, KgÑPvix |
mgwó |
msL¨v |
2 |
0 |
২৫ |
25 |
22 |
20 |
17 |
15 |
25 |
25 |
|||||||
[১.3] AbjvBb/ Goole Meet Gi gva¨‡g K¬vm cwiPvjbvi j‡ÿ¨ wkÿK‡`i mwÄebx cÖwkÿY I cvV`vb Kjv †KŠkj, AewnZKiY |
[১.3.১] cÖwkÿYcÖvß wkÿK |
mgwó |
msL¨v |
3 |
0 |
১৪৪ |
১৪৪ |
১৩০ |
১১৫ |
১০০ |
৮৬ |
১৪৪ |
১৪৪
|
|||||||
[১.4] †KvwfW- 19 mn wewfbœ m‡PZbZvg~jK wel‡q Kg©KZ©v, wkÿK, GmGgwmi mfvcwZ, gv/ AwffveK‡`i AbjvB‡b DØy×KiY mfvi Av‡qvRb |
[১.4.১] mfvq AskMÖnYKvix |
mgwó |
msL¨v |
4 |
0 |
৭০ |
৭৫ |
৬৮ |
৬০ |
৫৩ |
৪৫ |
১০০ |
১২০ |
|||||||
[১.5] wewfbœ we`¨vj‡hi wkÿK wkÿv_xч`i gvbwmK ¯^v‡¯’¨i DbœwZ, cv‡V g‡bv‡hvMx Kivi j‡ÿ¨ Ab jvB‡b mvs¯‹…wZK Abyôvb I my›`i nv‡Zi †jLv,KweZv Ave„wZ , wPÎvsKb I KzBR cÖwZ‡hvwMZvi Av‡qvRb |
[১.5.১] AbywôZ Abyôv‡bi I cÖwZ‡hvwMZv |
mgwó |
msL¨v |
4 |
0 |
৩০ |
৫০ |
৪৫ |
৪০ |
৩৫ |
৩০ |
৫৫ |
৬০ |
|||||||
[১.6] mKj we`¨vj‡q B‡gBj †Lvjv Ges RvixK…Z †bvwUk/cÎ †cÖiY KiY (cÖ‡hvR¨ †ÿ‡Î) |
[১.6.১] we`¨vjq chÑv‡q Gmail A/C ‡Lvjv |
mgwó |
msL¨v |
3 |
২ |
২0 |
২৫ |
২৩ |
২০ |
১৮ |
১৫ |
--- |
--- |
|||||||
|
|
[1.7] †mev MÖnxZv‡K B‡gB‡j RvixK…Z cÎ †cÖiY Kiv
|
[১.7.১] B‡gBj GKvD›U mn Av‡e`b |
mgwó |
msL¨v |
3 |
১০ |
২১ |
১০০ |
৯০ |
৮০ |
৭০ |
৬০ |
১৫০ |
১৬০ |
|||||
[2] me©Rbxb I ˆelg¨nxb †UKmB মানসম্মত প্রাথমিক শিক্ষা m¤úªmviY |
27 |
[২.১] wkÿve‡l©i ïiæ‡Z webvg~‡j¨ cvV¨cy¯ÍK weZiY
|
[২.১] wba©vwiZ mg‡q cvV¨cy¯ÍK weZiY
|
ZvwiL |
ZvwiL |
5 |
01.01.20 |
01.01.21 |
01.01.22 |
10.01.22 |
27.04.22 |
28.04.22 |
29.04.22 |
01.01.23 |
01.01.24 |
|||||
[২.২] ‡KvwfW - 19 wi‡Kvfvwi cø¨vb Abymv‡i AbjvBb/ AdjvBb I MYgva¨‡g cvV`vb Kvh©µg |
|
[2.2.1] cvV`v‡b AksMÖnYKvix wkÿv_x© (AbjvBb/ AdjvBb)
|
mgwó |
msL¨v (nvRvi) |
5 |
0 |
৩ |
৩.৫ |
৩.১৫ |
২.৮ |
২.৪৫ |
২.১ |
৩.৭ |
৩.৮ |
|||||||
[2.3] cÖvK-cÖv_wgK †kÖwY mw¾ZKiY I wkÿK‡`i `ÿZv e„w×KiY |
[2.3.1] be wb‡qvM cÖvß wkÿK‡`i Iwi‡q‡›Ukb| |
mgwó |
msL¨v |
4 |
0 |
0 |
৬ |
৫ |
৪ |
৩ |
২ |
৪ |
৪ |
|||||||
[2.3.2] mw¾Z we`¨vj‡qi msL¨v |
mgwó |
msL¨v |
4 |
২৫ |
২৫ |
২৫ |
২৩ |
২০ |
১৮ |
১৫ |
২৫ |
২৫ |
||||||||
[2.4] †kÖwYKÿ wbg©vY I Dbœvqb gyjK KvR Z`viwK KiY |
[ 2.4.1]
|
mgwó |
msL¨v |
4
|
২ |
-- |
৮ |
৭ |
৬ |
৫ |
৫ |
১০ |
১০ |
|||||||
[2.5] cÖvc¨Zv‡hvM¨ mKj wkÿv_x©i Dce„wË Kvh©µg| |
[2.5.1] Dce„wËcÖvß wkÿv_x©i nvi |
Mo |
% |
5 |
100 |
100 |
100 |
95 |
90 |
85 |
80 |
100 |
100 |
|||||||
[৩] প্রাথমিক শিক্ষা ব্যবস্থাপনা উন্নয়ন |
14 |
[৩.১] স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান বাস্তবায়ন (SLIP) |
[ 3.1,1] w¯øc dvÐ cÖvß we`¨vjq| |
mgwó |
msL¨v |
7 |
২৫ |
২৫ |
২৫ |
২৩ |
২০ |
১৮ |
১৫ |
২৪ |
২৪ |
|||||
[৩.২] we`¨vj‡qi রুটিন মেন্টেন্যান্স KvR ev¯Íevqb |
[3.2.1] eivÏK…Z A‡_©i h_vh_ e¨envi| |
Mo |
% |
2 |
100 |
100 |
100 |
95 |
90 |
85 |
80 |
100 |
100 |
|||||||
[3.3.] ibass++ wm‡÷‡g ev‡RU ev¯Íevqb| |
[3.3.1] ev¯ÍevqbK…Z Cost Centre |
mgwó |
msL¨v |
5 |
0 |
0 |
03 |
03 |
03 |
2 |
1 |
5 |
5 |
|||||||
[1] mykvmb I ms¯‹vig~jK Kv‡Ri ev¯Íevqb |
30 |
[1.1] ï×vPvi Kg©cwiKíbv ev¯Íevqb |
ev¯ÍevwqZ Kg©cwiKíbv |
mgwó |
cÖvß b¤^i |
10 |
2 |
2 |
৩ |
২ |
২ |
২ |
২ |
৩ |
৩ |
|||||
[1.2] †mev mnRxKiY Kvh©µg |
mnRxK…Z †mev |
mgwó |
cÖvß b¤^i |
10 |
৩ |
৩ |
৪ |
৪ |
৩ |
৩ |
২ |
৪ |
৪ |
|||||||
[1.3] Awf‡hvM cÖwZKvi e¨e¯’vi Dbœqb |
Awf‡hvM cÖwZKvi Kg©cwiKíbv |
mgwó |
cÖvß b¤^i |
3 |
২ |
২ |
৩ |
৩ |
৩ |
২ |
২ |
৩ |
৩ |
|||||||
[1.4] ই- bw_ Kvh©µg |
ev¯ÍvwqZ ই-bw_ |
mgwó |
cÖvß b¤^i |
4 |
০ |
০ |
২ |
২ |
২ |
২ |
১ |
৩ |
৩ |
|||||||
[1.5] Z_¨ AwaKvi ev¯Íevqb |
cÖKvwkZ Z_¨ |
mgwó |
cÖvß b¤^i |
3 |
৩ |
৩ |
৫ |
৫ |
৪ |
৪ |
৩ |
৫ |
৫ |
|||||||
আমি মো: আবদুর রহিম প্রধান, সহকারী উপজেলা wkÿv Awdmvi, হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU, উপজেলা শিক্ষা অফিসার, সদর, জয়পুরহাট এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সচেষ্ট থাকব।
আমি উপজেলা শিক্ষা অফিসার, সদর, জয়পুরহাট, মো: আবদুর রহিম প্রধান, সহকারী উপজেলা wkÿv Awdmvi, হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর নিকট অঙ্গীকার করছি যে, এই চুক্তিতে বর্ণিত ফলাফল অর্জনে সংশ্লিষ্ট কার্যালয়কে সর্বাত্মক সহযোগিতা প্রদান করব।
¯^vÿi ZvwiL
‡gvt Ave`yi iwng cÖavb mnKvix Dc‡Rjv wkÿv Awdmvi RqcinvU m`i, RqcyinvU |
|
ZvwiLt 24 Ryb 2021 |
Avey Zv‡iK †gvt iIbvK AvLZvi Dc‡Rjv wkÿv Awdmvi RqcinvU m`i, RqcyinvU |
|
ZvwiLt 24 Ryb 2021 |
সংযোজনী-১
শব্দসংক্ষেপ
(Acronyms)
ক্রমিক নং |
আদ্যক্ষর |
বর্ণনা |
১ |
প্রাগম |
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় |
২ |
প্রাশিঅ |
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর |
৩ |
নেপ |
ন্যাশনাল একাডেমী ফর প্রাইমারি এডুকেশন |
৪ |
বিএনএফই |
ব্যুরো অব নন-ফরমাল এডুকেশন |
৫ |
এলজিইডি |
লোকাল গভর্নমেন্ট ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট |
৬ |
ডিপিএইচই |
ডিপার্টমেন্ট অব পাবলিক হেলথ ইঞ্জিনিয়ারিং |
৭ |
এনসিটিবি |
ন্যাশনাল কারিকুলাম এ্যান্ড টেক্সট বুক বোর্ড |
৮ |
আইইআর |
ইনস্টিটিউট অব এডুকেশন এ্যান্ড রিসার্চ |
৯ |
রস্ক |
রিচিং আউট অব স্কুল চিলড্রেন প্রকল্প |
১০ |
পিইসিই |
প্রাইমারি এডুকেশন কমপ্লিশন এক্সামিনেশন |
১১ |
ডিপ-ইন-এড |
ডিপ্লোমা ইন প্রাইমারি এডুকেশন |
১২ |
এপিএসসি |
এ্যানুয়াল প্রাইমারি স্কুল সেন্সাস |
১৩ |
পিটিআই |
প্রাইমারি ট্রেনিং ইনস্টিটিউট |
১৪ |
স্লিপ |
স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান |
সংযোজনী- ২: কর্মসম্পাদন সূচকসমূহ, বাস্তবায়নকারী মন্ত্রণালয়/বিভাগ/সংস্থা এর বিবরণ এবং পরিমাপ পদ্ধতি-এর বিবরণ
ক্রমিক নম্বর |
কার্যক্রম |
কর্মসম্পাদন সূচকসমূহ |
বিবরণ |
বাস্তবায়নকারী দপ্তর/সংস্থা |
পরিমাপ পদ্ধতি এবং উপাত্তসূত্র |
সাধারণ মন্তব্য |
---|---|---|---|---|---|---|
1 |
[1.1] †KvwfW-19 wi‡Kvfvwi cø¨vb Abyhvqx wkÿv_x©i †kÖwYKvh©µg, evwoi KvR, IqvK©kxU weZib, AbjvBb cvV`vb, evwl©K cixÿv/g~j¨vqb, mgvcbx cixÿv/g~j¨vqb |
[১.১.১] cvV`v‡b AskMÖnYKvix we`¨vjq msL¨v |
প্রতিবছর ১ জানুয়ারির মধ্যে ১ম শ্রেণি থেকে ৫ম শ্রেণি পর্যন্ত প্রতি শিক্ষার্থীর হাতে বিনামূল্যে পাঠ্যপুস্তক সরবরাহ।
|
জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সহযোগিতায় প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপজেলা শিক্ষা অফিস, প্রাথমিক বিদ্যালয়,এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
২ |
[১.৩] উপযুক্ত শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি কার্যক্রম |
[১.৩.১] উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রী |
ভর্তির হার বৃদ্ধি এবং ঝরে পড়ার হার কমানোর লক্ষ্যে উপযুক্ত পরিবারের শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি প্রদান।
|
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপজেলা শিক্ষা অফিস, প্রাথমিক বিদ্যালয়,এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
3 |
[২.১] জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে বিশেষ কর্মসূচি: প্রাথমিক বিদ্যালয়ের ৩য় ও ৫ম শিক্ষার্থীদের বাংলা পঠন দক্ষতা অর্জন
|
[২.১.১] ৩য় শ্রেণির বাংলা পঠন দক্ষতা অর্জনকারী শিক্ষার্থী |
প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন এবং শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নীতকরনের লক্ষ্যে শ্রেণিকক্ষে পঠন ও শিখন কার্যক্রমের মান উন্নয়ন।
|
উপজেলা শিক্ষা অফিস, প্রাথমিক বিদ্যালয়,এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার , সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
[২.১.২] ৫ম শ্রেণির বাংলা পঠন দক্ষতা অর্জনকারী শিক্ষার্থী |
প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন এবং শিক্ষার্থীদের পঠন দক্ষতা উন্নীতকরনের লক্ষ্যে শ্রেণিকক্ষে পঠন ও শিখন কার্যক্রমের মান উন্নয়ন।
|
প্রাথমিক বিদ্যালয়, উপজেলা শিক্ষা অফিস, এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
||
4 |
[২.২] ৫ম শ্রেণির সমাপনী পরীক্ষা গ্রহণ / gyj¨vqb। |
[২.২.১] নির্ধারিত সময়ে পরীক্ষা গ্রহণ করা |
প্রাথমিক শিক্ষার গুণগত মানোন্নয়ন এবং শিক্ষার্থীদের শিক্ষার মানে সমতা আনয়নের উদ্দেশ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা (PECE) প্রবর্তন। প্রতিবছর নভেম্বরের শেষের দিকে এই পরীক্ষা অনুষ্ঠিত হয়।
|
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপজেলা শিক্ষা অফিস, প্রাথমিক বিদ্যালয়, এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
5 |
[২.৭] AbjvB‡b Goole Meet Gi gva¨‡g K¬vk cwiPvjbv প্রশিক্ষণ |
[২.৭.১] প্রশিক্ষণ প্রাপ্ত শিক্ষক |
শিক্ষকদের কনটেন্টভিত্তিক পাঠদানে দক্ষতা অর্জনের লক্ষ্যে আইসিটি প্রশিক্ষণ দেয়া। |
উপজেলা শিক্ষা অফিস ও প্রাথমিক বিদ্যালয়, এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
6 |
[৩.১] স্কুল লেভেল ইমপ্রুভমেন্ট প্ল্যান বাস্তবায়ন (SLIP) |
[৩.১.১] স্লিপ এর আওতায় বরাদ্দকৃত অর্থের যথাযথভাবে ব্যয় |
প্রতিবছর বিদ্যালয় পর্যায়ে উন্নয়ন পরিকল্পনা প্রণয়ন ও বাস্তবায়নের জন্য প্রতিটি বিদ্যালয়কে স্লিপ ফান্ডের মাধ্যমে প্রদেয় অর্থের যথাযথ ব্যয় নিশ্চিত করা। |
SLIP কমিটি, উপজেলা শিক্ষা অফিস, জেলা প্রাথমিক শিক্ষা অফিস এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
7 |
[৩.২] বিদ্যালয় রুটিন মেন্টেন্যান্স |
[৩.২.১] বিদ্যালয় রুটিন মেন্টেন্যান্স এর আওতায় বরাদ্দকৃত অর্থের যথাযথভাবে ব্যয় |
প্রতিবছর বিদ্যালয় রুটিন মেন্টেন্যান্স এর আওতায় বরাদ্দকৃত অর্থের যথাযথভাবে ব্যয় নিশ্চিত করা। |
প্রাথমিক শিক্ষা অধিদপ্তর, উপজেলা শিক্ষা অফিস, এসএমসি, GjwRBwW এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
8 |
[১.4] †KvwfW - 19 mn wewfbœ m‡PZbZvg~jK wel‡q Kg©KZ©v, wkÿK , GmGgwmi mfvcwZ, gv/AwffveK ‡`i AbjvB‡b DØy×KiY mfv Av‡qvRb |
[১.4.1] AskMÖnYKvix msL¨v
|
‡KvwfW wbqš¿‡bi gva¨‡g mKj‡K ¯^v¯’¨ wewa †g‡b wkÿv msµvšÍ mKj Kv‡R mshy³ Kiv |
এসএমসি, AwffveK, wkÿK, উপজেলা শিক্ষা অফিস এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
9 |
[১.5] wewfbœ we`¨vj‡hi wkÿK wkÿv_x‡`i gvbwmK ¯^v‡¯’¨i DbœwZ, cv‡V g‡bv‡hvMx Kivi j‡ÿ¨ Ab jvB‡b mvs¯‹…wZK Abyôvb I my›`i nv‡Zi †jLv,KweZv Ave„wZ , wPÎvsKb I KzBR cÖwZ‡hvwMZvi Av‡qvRb |
[১.5.1] AbywôZ Abyôvb I cÖwZ‡hvwMZv
|
we`¨vj‡hi wkÿK wkÿv_x‡`i gvbwmK ¯^v‡¯’¨i DbœwZ n‡e, Zviv cv‡V g‡bv‡hvMx n‡e| mvs¯‹…wZK Abyôvb I my›`i nv‡Zi †jLv,KweZv Ave„wZ , wPÎvsKb I KzBR cÖwZ‡hvwMZvi Av‡qvR‡bi gva¨‡g Zv‡`i RoZv `yi n‡e| |
এসএমসি, AwffveK, wkÿK, উপজেলা শিক্ষা অফিস এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
10 |
[3.3.] ibass++ wm‡÷‡g ev‡RU ev¯Íevqb| |
ev¯ÍevqbK…Z Cost Centre |
wkÿK I KgÑPvix mn‡h †eZb fvZv jvf Ki‡e Zv‡`i e¨q Kg n‡e| Zv‡`i ‡eZb MÖn‡Y mg‡qi AcPq †iva n‡e| |
wkÿK, উপজেলা শিক্ষা অফিস, Dc‡Rjv wnmve iÿY Awdm এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর এর সহযোগিতায় হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU |
হেলকুন্ডা ক্লাস্টার, সদর, RqcyinvU এর বার্ষিক প্রতিবেদন। |
|
সংযোজনী ৩: কর্মসম্পাদন লক্ষ্যমাত্রা অর্জনের ক্ষেত্রে মাঠ পর্যায়ের অন্যান্য কার্যালয়ের নিকট সুনির্দিষ্ট চাহিদা
প্রতিষ্ঠানের নাম |
সংশ্লিষ্ট কার্যক্রম |
কর্মসম্পাদন সূচক |
উক্ত প্রতিষ্ঠানের নিকট চাহিদা/প্রত্যাশা |
চাহিদা/প্রত্যাশার যৌক্তিকতা |
প্রত্যাশা পূরণ না হলে সম্ভাব্য প্রভাব |
এনসিটিবি |
নির্ধারিত সময়ে বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ। |
বিতরণকৃত পাঠ্যপুস্তক |
নির্ধারিত সময়ের মধ্যে পাঠ্যপুস্তক মুদ্রন ও সরবরাহ। |
বই মুদ্রণের জন্য টেন্ডার থেকে আহবান, বিল প্রদান ইত্যাদি কাজ এনসিটিবি কর্তৃক করা হয়। |
নির্ধারিত সময়ে পাঠ্যপুস্তক পাওয়া যাবে না। |
প্রাথমিক শিক্ষার জন্য উপবৃত্তি প্রদান প্রকল্প |
উপযুক্ত শিক্ষার্থীদের জন্য উপবৃত্তি কার্যক্রম |
উপবৃত্তি প্রাপ্ত ছাত্র-ছাত্রী |
নির্ধারিত সময়ে প্রকল্পভুক্ত শিক্ষার্থীদের মধ্যে উপবৃত্তি বিতরণ |
মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিতকরণে শিক্ষার্থীদের নিয়মিত বিদ্যালয়ে উপস্থিতি, ভর্তির হার বৃদ্ধি এবং ঝরে পরার হার কমানো |
শিক্ষার্থীদের উপস্থিতির হার ও ভর্তির হার বৃদ্ধি এবং ঝড়র পরার হার কমানো সংক্রান্ত কার্যক্রম ব্যাহত হবে। |